Admission Circular

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১- ২০২২ সার্কুলার, যোগ্যতা, পরীক্ষার তারিখ [এখানে দেখুন]

এইচএসসি পরীক্ষা শেষ হবার পর অনেক শিক্ষার্থী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ইচ্ছা প্রকাশ করেন। সে সকল শিক্ষার্থীদের   ভর্তি সুবিধার জন্য আজকের পোষ্টে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক সকল তথ্য নিয়ে আলোচনা করব।

সেই সাথে এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবেদনে কি কি যোগ্যতা লাগবে এবং আবেদনের প্রক্রিয়া। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি অন্যতম

এবং একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় কলা, মানবিক, গণিত, পদার্থ বিজ্ঞান, সমাজবিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, আইন অনুষদ এবং 4 টি ইনস্টিটিউট রয়েছে।

2022 শিক্ষাবর্ষের ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী রয়েছে প্রায় 3 লক্ষ 7 হাজার 118 জন। সে কারণে এবার প্রতিটি আসনের জন্য প্রায় 163 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

2021-2022 শিক্ষাবর্ষের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তির অনলাইন আবেদন চলবে 18 মে থেকে 16 জুন 2022 পর্যন্ত। ভর্তি পরীক্ষা 31 জুলাই থেকে 11 আগস্ট 2022 তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে।

সকল ইউনিটের 80 নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে পরীক্ষার, সময় 55 মিনিট নির্ধারণ করা হয়েছে। তবে ওএমআর পূরণের জন্য আলাদাভাবে 5 মিনিট সময় দেওয়া হবে।

প্রতিটি ভুল উত্তরের জন্য 0.20  নম্বর কাটা যাবে। এমসিকিউ পরীক্ষায় 33 শতাংশ মার্কস না পেলে পরীক্ষায় অকৃতকার্য বলে বিবেচনা করা হবে। বিশ্ববিদ্যালয়টিতে 34 টি বিভাগ ও তিনটি ইন্সটিটিউশন রয়েছে এর মোট আসন সংখ্যা 1889 টি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১- ২০২২

প্রতিটি আসনের বিপরীতে 163 জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। আবেদনকারীর অবশ্যই 2018 বা পরের এসএসসি সমমান পরীক্ষায় এবং 2020/2021 সালের এইচএসসি সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এ ইউনিটের প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে 4.00 জিপিএ থাকতে হবে ।বি ইউনিট প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আলাদাভাবে ন্যূনতম জিপিএ 3.50 থাকতে হবে

এবং চতুর্থ বিষয় সহ মোট জিপিএ 8.00 থাকতে হবে। সি ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি পৃথকভাবে 3. 50 এবং যুগ্ম ভাবে ন্যূনতম 8.00 থাকতে হবে। ডি  ইউনিট এ আবেদনের জন্য শিক্ষার্থীকে

এসএসসি এইচএসসি পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম 3.50 এবং চতুর্থ বিষয় সহ মোট জিপিএ 8.50 হতে হবে। ই উনিটের ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি দুই পরীক্ষায় পৃথকভাবে 3.50

এবং চতুর্থ বিষয় সহ মোট জিপিএ 8.00 থাকতে হবে। একইভাবে অন্যান্য  ইউনিটের ভর্তি আবেদনের জন্য শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় পৃথকভাবে 3.50 এবং চতুর্থ বিষয় সহ মোট জিপিএ 8.00 থাকতে হবে।

প্রথমে Juniv- admission.org  ওয়েবসাইটে প্রবেশ পত্র ডাউনলোড মেনুতে ক্লিক করে সাব মেনু থেকে সঠিক অপশনটি বাছাই করতে হবে। প্রদর্শিত স্ক্রিনে আবেদনকারীর Bill Number

এবং DBBL Transaction ID ইমপোর্ট করে লগইন করতে হবে। এবার আবেদনকারীর স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে। তারপর আপলোড বাটনে ক্লিক করে প্রাপ্ত এডমিট কার্ড সংরক্ষণ করতে  হবে।

প্রবেশপত্রের জন্য সদ্য তোলা এককপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং আবেদনকারীর স্বাক্ষর স্ক্যান করে দুটি আলাদা আলাদা জেপিজি ফাইল তৈরি করে রাখতে হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদা আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

Check Live Result

Check Live Result is a popular website related to education in Bangladesh. From this website, you can find all the updated information about education. Our website publishes exam result, routine, admission notification and result. We also provide all updated information regarding school, college and university admission.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button