Technology

আইডি কার্ড বের করার নিয়ম (হারানো, স্মার্ট, নতুন ভোটার আইডি কার্ড) বের করার নিয়ম দেখে নিন

আপনারা অনেকেই জানতে চাচ্ছেন,  কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ড হারিয়ে গেলে অথবা অনলাইন কপি কিভাবে বের করবেন । আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সকল তথ্য জানাবো ।

প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।  আপনারা জানেন যে,  বাংলাদেশ নির্বাচন কমিশন বাংলাদেশ 18 বছর বয়সী নাগরিকদের জন্য স্মার্ট কার্ড প্রদান করে ।

আজকে আমরা জানাবো কিভাবে আপনার জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করবেন এবং অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করবেন । আপনারা সকল তথ্য জানতে পারবেন,  যতদিন না পর্যন্ত আপনারা স্মার্ট কার্ড না পাচ্ছেন।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

দিন পর্যন্ত আপনারা অনলাইনে এই কার্ডটি ব্যবহার করতে পারেন। আজকে আপনাদের জানাবো কিভাবে আপনার স্মার্টফোন এবং কম্পিউটার থেকে নতুন আইডি কার্ড দেখতে পারবেন এবং ডাউনলোড করবেন, অথবা হারিয়ে গেলে আবেদন করতে পারবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করা এবং সম্পূর্ণ প্রক্রিয়া আপনার আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন। ভোটার আইডি কার্ড জানতে হলে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নাম্বার,  জন্ম তারিখ , বর্তমান স্থায়ী ঠিকানা,

একটি স্মার্টফোন ল্যাপটপ বা কম্পিউটার মোবাইল নাম্বার অথবা একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রয়োজন হতে পারে। তবে ফেস ভেরিফিকেশন জন্য অনলাইন থেকে  NID Wallet  নামক একটি অ্যাপ ইন্সটল করতে হবে ।

হারানো আইডি কার্ড বের করার নিয়ম 2022

গুগল প্লে স্টোর থেকে সার্চ বাটনে ওয়ালে লিখে সার্চ দিলেই পাবেন ফ্রী ডাউনলোড হবে । এটা ভেরিফিকেশনের জন্য প্রয়োজন হবে। আপনারা যদি আপনার আইডি কার্ড হারিয়ে ফেলেন।

তবে আপাতত আপনারা অনলাইনে যে , আইডি কার্ড পাওয়া যায় সেটা ডাউনলোড করে ব্যবহার করতে পারেন । এটা সাময়িকের জন্য ব্যবহার করা যেতে পারে। আজকে আপনাদের জানাব কিভাবে আপনার ভোটার আইডি কার্ড বের করবেন

এবং ডাউনলোড করবেন। প্রথমে ফেস ভেরিফিকেশন এর জন্য (Face Verification) নির্বাচন কমিশনের মোবাইল অ্যাপ NID Wallet অপর মোবাইলে ইন্সটল করতে হবে। Google Play Store এ যান

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

এবং সার্চ করুন NID Wallet লিখে। তারপর এপটি ইনস্টল করুন। এরপর থানায় সাধারণ ডায়েরি করতে হবে। তারপর বিভিন্ন কার্যাবলী অনুসরণ করতে হবে । সাধারণত 230 টাকা লাগে,

যদি স্মার্ট কার্ডের জন্য আবেদন করেন । জরুরী ভিত্তিতে পাওয়ার জন্য আবেদন করে ধরে একটু বেশি লাগতে পারে। আপনাদের জানাবো , আজকে কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে স্মার্ট আইডি কার্ড পাবেন ।

নির্বাচন কমিশন প্রত্যেক নাগরিকের জন্য স্মার্ট কার্ড প্রদান করছে। আপনি যদি প্রথম বার ভোটার হয়ে থাকেন।  তাহলে নির্বাচন কমিশন আপনাকে বিনামূল্যে এর ভোটার আইডি কার্ড সরবরাহ করবে ।

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম

যদি আপনার ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলেন । তাহলে সোনালী ব্যাংকের মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে । তারপর আপনাকে নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড দিয়ে দিবে ।

প্রথমে যে কোন তথ্য সংশোধনের জন্য 200 টাকা , দ্বিতীয়বারের জন্য 300 টাকা এবং এরপর প্রতি বারের জন্য 400 টাকা ফি দিতে হবে। নতুন তথ্য সংশোধনের ক্ষেত্রে

প্রথমবার 100 টাকা পরবর্তীতে 300 টাকা গুনতে হবে। জাতীয় পরিচয় পত্র আইন 2010 এর 9 ধারায় জাতীয় পরিচয় পত্র সংশোধনের নিয়মাবলী বর্ণিত রয়েছে।

Check Live Result

Check Live Result is a popular website related to education in Bangladesh. From this website, you can find all the updated information about education. Our website publishes exam result, routine, admission notification and result. We also provide all updated information regarding school, college and university admission.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button