SSC Result 2022

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২২ [এখুনি জানুন]

এসএসসি পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি এসএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্যই। এই পোস্ট এ আমরা এই  বিষয় নিয়ে আলোচনা করব।

তাই দেরি না করে পোস্টটি  সম্পন্ন মনোযোগ দিয়ে পড়ুন। 2022 সালের এসএসসি পরীক্ষা 15 সেপ্টেম্বর থেকে শুরু হয়ে 1 অক্টোবর এর  মধ্যেই সবগুলো পরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রতিবছর সরকার চেষ্টা করে দুই মাসের মধ্যে প্রত্যেকটি

পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার জন্য। এ বছরও তার ব্যতিক্রম নয়। সেজন্য অনুমান করা হচ্ছে নভেম্বরের শেষ নাগাদ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে।

যে কোন একদিন ডেট করে শিক্ষা মন্ত্রণালয় থেকে সেই রেজাল্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে এবং প্রধানমন্ত্রী সেই রেজাল্ট সম্পর্কে ঘোষণা করবে। এবছর পরীক্ষায় অংশগ্রহণ করেছে প্রায় 20 লাখ শিক্ষার্থীরও বেশি। 

এ বছর এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় 20 লাখ এর বেশি। টোটাল পরিমাণ হচ্ছে 20 লাখ 21 হাজার 828 জন। এই সকল শিক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল মোট 10 লাখ 9 হাজার 511 জন এবং এবং ছাত্রী ছিল মোট 10 লাখ 12 হাজার জন।

এই সকল শিক্ষার্থী তাদের বিভাগ অনুযায়ী পরীক্ষার অংশগ্রহণ করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা সাবজেক্ট ছিল এবং মানবিক ও ব্যবসায় শিক্ষার ছাত্রছাত্রীদের জন্য আলাদা কিছু বিষয় ছিল।

বাংলা, ইংরেজি, গণিত, ধর্ম,  সমাজ ইত্যাদি সাবজেক্ট গুলো ছিল সাধারণ সাবজেক্ট। অর্থাৎ এই সাবজেক্ট গুলো সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য ছিল। শিক্ষার্থীদের পরীক্ষার পর এইচএসসিতে ভর্তির জন্য তাদের কলেজ পছন্দ করতে হবে।

সেজন্য অনেক শিক্ষার্থীরা এখনই তাদের রেজাল্ট প্রকাশের বিষয়ে আগ্রহ প্রকাশ করছে। তাই তারা অনলাইনে এ বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছে।  তাদের জন্য আজকের আমাদের এই পোস্ট। 

বাংলাদেশের শিক্ষা বোর্ড বলতে বেশ কয়েকটি বোর্ড রয়েছে। সবগুলো বোর্ড আলাদা  ভাবে  আলাদা কোশ্চেনে পরীক্ষা গ্রহণ করে থাকে। ঢাকা বোর্ডের অধীনে ঢাকা বোর্ড আলাদাভাবে প্রশ্ন  করে

ঢাকা বোর্ডের শিক্ষার্থীদের সেই কোশ্চেনের উপর  পরীক্ষা দিতে হয়। অনুরূপভাবে রাজশাহী বোর্ডের অধীনে প্রশ্ন করা হয় এবং সেই প্রশ্নের উপরে রাজশাহী বোর্ডের অধীনস্থ শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে থাকেন।

বিভিন্ন বোর্ডে আলাদাভাবে প্রশ্ন করা হলেও প্রত্যেক বোর্ডের ক্ষেত্রে পরীক্ষার রুটিন একই রকম থাকে। অর্থাৎ একটি রুটিন এর মাধ্যমে প্রত্যেক বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনুরূপভাবে বলা যায় প্রত্যেক বোর্ডের রেজাল্ট একই দিনে প্রকাশ করা হয়।

তাই আমরা বলতে পারি রাজশাহী বোর্ডের পরীক্ষার ফলাফল নভেম্বরের শেষ নাগাদ প্রকাশ করা হতে পারে। অর্থাৎ বাংলাদেশের পাবলিক সকল মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের ২০২২ এর পরীক্ষার ফলাফল

নভেম্বরের শেষ সপ্তাহে প্রকাশ করা হতে পারে। ২০২২ সালের এসএসসি পরীক্ষা সমাপ্ত  হওয়ার পর পরই নভেম্বরে ২০১৯ সালের এইচএসসি পরীক্ষা অর্থাৎ উচ্চমাধ্যমিক পরীক্ষা সংঘটিত হবে।

পরীক্ষা  হওয়ার পরবর্তী দুই মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। রেজাল্ট প্রকাশিত হওয়ার পর আপনি যদি সেই রেজাল্ট অনলাইনে দেখতে চান তাহলে সেটি খুব সহজে দেখতে পারবেন।

নিচে উল্লেখিত লিংকটিতে প্রবেশ করে সেখানে আপনি বিভিন্ন তথ্য দিয়ে আপনার পরীক্ষার ফলাফল জানতে পারবেন। লিংকটি হলো www.educationboardresults.gov.bd

Check Live Result

Check Live Result is a popular website related to education in Bangladesh. From this website, you can find all the updated information about education. Our website publishes exam result, routine, admission notification and result. We also provide all updated information regarding school, college and university admission.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button