News

১৪ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু কাল

আগামীকাল বৃহস্পতিবার থেকে সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। দেশের এগারটি শিক্ষাবোর্ডের নিয়ন্ত্রণে এবারের পরীক্ষায় অংশগ্রহণ করছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন ছাত্রছাত্রী।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির দেওয়া তথ্যমতে এবার দেশের সাধারন নয়টি শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী।

যার মধ্যে পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন পরীক্ষার্থী ছাত্র এবং পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন ছাত্রী। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী এতে অংশ নিয়েছেন ৬১ হাজার ৭৩৮ জন ছাত্র এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে এইচএসসি বিএম বা ভোকেশনাল পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেনলাখহাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। অন্যদিকে এইচএসসি পরীক্ষার জন্য ২৫ শে নভেম্বর থেকেজানুয়ারি পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা আগামীডিসেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৩০ শে ডিসেম্বর। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তথ্য বিষয়ে পরীক্ষা সোমবার থেকে শুরু হবে এবং তা শেষ হবে হাজার ৩০ ডিসেম্বর।

এবং কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা 2 ডিসেম্বর থেকে শুরু হবে এবং তা শেষ হবে আঠারই সংবাদ। এ বছর ১১ টি শিক্ষা বোর্ডের ৯১৬৩ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৬২১ টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে পরীক্ষার প্রশ্নপত্র যায় বলা থাকুক না কেন শিক্ষা বোর্ডের নম্বরও সময় বিভাজন নির্দেশিকা অনুযায়ী প্রশ্নের উত্তর দিতে হবে। শিক্ষা মন্ত্রণালয়কে পরীক্ষা গ্রহণের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করা হয়।

এসব নির্দেশনার মধ্যে রয়েছে কোভিদ নাইনটিন অতি মহামারীর কারণে শিক্ষার্থী অভিভাবক ও পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে যথাযথভাবে স্বাস্থ্য বিধি অনুসরণ করে পরীক্ষায় অনুষ্ঠান নিশ্চিত করতে হবে। যার কারনে একজনের বেশি অভিভাবক পরীক্ষার কেন্দ্রে আসতে পারবেন না।

আরো বলা হয়েছে পরীক্ষা শুরু কমপক্ষে 30 মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কেন্দ্রে ঢুকে আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষাতেই নির্ধারিত সময় পরে পরীক্ষা কেন্দ্রে এলে রেজিস্টার এর নাম রোল নাম্বার প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে।

Check Live Result

Check Live Result is a popular website related to education in Bangladesh. From this website, you can find all the updated information about education. Our website publishes exam result, routine, admission notification and result. We also provide all updated information regarding school, college and university admission.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button