News

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা সহসা হচ্ছে না

১৭ তম শিক্ষক নিবন্ধনের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। তবে এখন অব্দি শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। গত ২৮ শে অক্টোবর এর নিবন্ধনের বিজ্ঞপ্তি সংশোধনের সিদ্ধান্ত গ্রহণ করা হলেও সে কার্যক্রম এখনো শুরু হয়নি।

উল্লেখ্য যে গত বছরের মে মাসে এ নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস এর উর্দ্ধ গতির কারণে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি যার কারণে পরীক্ষা স্থগিত করে রাখা হয়। ১৮ তম শিক্ষক নিবন্ধনের ইতিমধ্যে ১১ লক্ষেরও বেশি প্রার্থী আবেদন সম্পন্ন করেছেন তারা অধীর আগ্রহে তাদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার জন্য অপেক্ষা করছেন।

আর গ্রন্থাগার শিক্ষক ও প্রভাষক পদে নিয়োগপ্রত্যাশীরা অপেক্ষায় আছেন কবে ১৭তম শিক্ষক নিবন্ধনের সংশোধিক বিজ্ঞপ্তি জারি করা হবে।

২০২০ খ্রিস্টাব্দের ১৭ তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি অনুসারে ১৫, 16 মে ১৭ তম শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারিএবংআগস্ট লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু করনা ভাইরাসের সংক্রমণ রোধে সে বছরের ২৬ এপ্রিল প্রিলিমিনারি লিখিত পরীক্ষা স্থগিত করা হয়। পরীক্ষায় অংশ নিতে ১১ লক্ষ ৭২ হাজার প্রার্থী ইতিমধ্যে আবেদন করেছিলেন যারা প্রত্যেকে তাদের পরীক্ষার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন।

অন্যদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ক সহকারি শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদে নিয়োগ সুপারের দায়িত্ব দেয়া হয়েছে এনটিআরসিএ।

এনটিআরসি এর মাধ্যমে পদগুলো নিয়োগ সুপারিশ করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি শিক্ষা ও মাদ্রাসা বিভাগ।

প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছিল ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রকাশ করবে এবং যথাসময়ে শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ করবে।

নিবন্ধন পরীক্ষা গ্রহণে উত্তীর্ণদের সনদ দেওয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানে চাহিদার ভিত্তিতে পথগুলো নিয়োগ সুপারিশ করতে হবে।

এনটিআরসি পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তারা জানিয়েছেন যে ছোট তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোটরের নির্দেশ অনুসারে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান এর বিষয়ে সহকারী শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদের নিবন্ধন পরীক্ষার সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

যা সিলেবাস অনুমোদনের পর শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি সংশোধন করে তা পুনরায় প্রকাশ করা হবে। সংশোধিত বিজ্ঞপ্তি জারির পর আবেদন গ্রহণ করা হবে এবং তারপর প্রিলিমিনারি লিখিত পরীক্ষার নতুন তারিখ প্রকাশ করা হবে।

Check Live Result

Check Live Result is a popular website related to education in Bangladesh. From this website, you can find all the updated information about education. Our website publishes exam result, routine, admission notification and result. We also provide all updated information regarding school, college and university admission.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button